লাইফস্টাইল

অ্যালোভেরা যে ১১টি জটিল রোগ ভালো করে থাকে

অ্যালোভেরা কোন রোগের জন্য ব্যবহার করা হয়

অ্যালোভেরা কোন রোগের জন্য ব্যবহার করা হয়! প্রিয় বন্ধুরা আমরা হয়তো ইতিমধ্যে সকলে জানি যে অ্যালোভেরা বা ঘৃতকুমারী অত্যন্ত ঔষধি গুন সম্পূর্ণ একটি উদ্ভিদ। যা বহু রোগের প্রতিষেধক হিসেবে ব্যবহৃত হয়ে থাকে। এর মধ্যে রয়েছে জীবাণু ধ্বংসকারী এবং বিভিন্ন রোগ নিরাময়ের উপাদান। আজকে আমরা এই পোস্টের মাধ্যমে জানবো অ্যালোভেরার ১১ টি ঔষধি গুন সম্পর্ক।

অ্যালোভেরার সংস্কৃতিক নাম হচ্ছে কুমারী। কুমারী  শব্দটি ভরা যৌবন আর রাজকুমারীকে বুঝিয়ে থাকেন। সুতরাং অ্যালোভেরা সুন্দরী রাজকুমারীদেরকে নির্দেশ করে থাকে। আর এ কারণেই এই মহামূল্যবান উদ্ভিদটি প্রসাধনী, ওষুধ শিল্প এবং খাদ্য প্রক্রিয়াকরণে ব্যাপক হারে ব্যবহার হয়ে থাকে।

অ্যালোভেরা যেই ১১ টি রোগ ভালো করে

১/ দেহের ওজন কমিয়ে দেয়

অ্যালোভেরার এন্টিঅক্সিডেন্ট উপাদান দেহের ওজন হ্রাস করে থাকে। ফলে দেহে চর্বিবৃদ্ধি হ্রাস পায় এবং মেদ বা ভুড়ি হতে পারে না।

২/ সৌন্দর্য বৃদ্ধি

অ্যালোভেরার মধ্যে অনেক বেশি অ্যান্টিঅক্সিডেন্ট থাকার কারণে মুখের মধ্যে থাকা ব্রণের দাগ দূর করে, সৌন্দর্য বৃদ্ধি করে এবং বয়সের ছাপ হ্রাস করতে সহায়তা করে থাকে। এমনকি ত্বকের মধ্যে লালচে ভাব দূর করে থাকে। পাশাপাশি সূর্যের অতিরিক্ত তাপ থেকে ত্বককে পুরে যাওয়ার হাত থেকে রক্ষা করে থাকে।পাশাপাশি ত্বকের কমলতা, উজ্জ্বলতা এবং মসৃণতা বৃদ্ধি করে।

৩/ দাঁতের সুরক্ষা

অ্যালোভেরা দাঁতের মধ্যে প্লাক সৃষ্টিকারী ব্যাকটেরিয়া ধ্বংস করে থাকে। ফলে দাঁতের মধ্যে জীবাণু সংক্রমণ হয় না। যার ফলে অল্প বয়সে দাঁত পড়ে যায় না এবং দাঁত অত্যন্ত মজবুত ও শক্তিশালী হয়ে থাকে।

৪/ ডায়াবেটিস নিরাময়ে অ্যালোভেরার ব্যবহার

অ্যালোভেরার মধ্যে অবস্থিত অ্যালোভেরা জেল ডায়াবেটিস রোগের জন্য অত্যন্ত কার্যকারী একটি ঔষধ। যা রক্তের মধ্যে অবস্থিত সুগারের পরিমাণ কমিয়ে দেয় এবং ডায়াবেটিস নিয়ন্ত্রণ ও হ্রাস করে থাকে।

৫/ চুলের খুশকি দূর করে এবং উজ্জ্বলতা বৃদ্ধি করে

অ্যালোভেরার মধ্যে রয়েছে প্রোটিও সাইটিক এনজাইম যা মাথার ত্বকে সৃষ্টিকারী মৃত কোষ দূর করে থাকে। পাশাপাশি দুর্বল কোষগুলোকে সবল করে। ফলে মাথার মধ্যে খুশকি হতে পারে না এবং চুলের উচ্চতা বৃদ্ধি করে চুলকে আরো আকর্ষণীয় করে।

৬/ চুল পড়া বন্ধে সহায়তা করে

অ্যালোভেরা প্রতিদিন ব্যবহারের ফলে যাদের চুল পড়া সমস্যা রয়েছে সেই সমস্যা কয়েক সপ্তাহের মধ্যে দূর হতে সহায়তা করে। ফলে চুল পড়া বন্ধ হওয়া এবং চুল গজাতে সাহায্য করে। চুলকে আকর্ষণীয়ভাবে উপস্থাপন করতে সহায়তা করে অ্যালোভেরা।

৭/ ত্বকের ক্ষত নিরাময় করে থাকে

অ্যালোভেরার মধ্যে রয়েছে ব্যাকটেরিয়া এবং এন্টি অক্সিডেন্টাল উপাদান। যা ত্বককে জীবাণুর সংক্রমণ থেকে সুরক্ষা দিয়ে থাকে। ফলে দেহের ত্বকের মধ্যে খোশ পাসরা বা ক্ষত সৃষ্টি হওয়া থেকে রক্ষা করে থাকে। দেহের উজ্জ্বলতাকে আরো বৃদ্ধি করে ও আকর্ষণীয় করতে সহায়তা করে।

৮/ আগুনে পুড়ে যাওয়া ক্ষত ঠিক করা

আগুনে পুড়ে যাওয়া ক্ষতর জন্য অ্যালোভেরা অত্যন্ত কার্যকরী একটি মহা ঔষধ হিসেবে কাজ করে থাকে। যাদের শরীর আগুনে পুড়ে গেছে বা আগুনে পুড়ে যাওয়ার ক্ষত রয়েছে তারা প্রতিনিয়ত অ্যালোভেরা ব্যবহার করলে সেই ক্ষত খুব দ্রুত সেরে ওঠে এবং কালো দাগ দূর করে দেয়।

৯/ মুখের ক্ষত দূর করে

যাদের মুখে ক্ষত বা আলসার রয়েছে তারা কয়েক সপ্তাহ অ্যালোভেরা ব্যবহার করলেই সেই ক্ষত থেকে সরে উঠতে পারবে। এজন্য প্রতিদিন সেই ক্ষতস্থানে অ্যালোভেরা ব্যবহার করতে হবে এবং সময় মতো তা ধুয়ে ফেলতে হবে। অ্যালোভেরা প্রতিনিয়ত ব্যবহারের ফলে সেই স্থান আরো উজ্জ্বল এবং আকর্ষণীয় হবে।

১০/ আমাশয় নিরাময়ে অ্যালোভেরার কার্যকারী ব্যবহার

অ্যালোভেরা দীর্ঘদিনের আমাশয় দূর করতে অত্যন্ত কার্যকরী ঔষধ হিসেবে কাজ করে থাকে। হোমিওপ্যাথি এবং আয়ুর্বেদী চিকিৎসায় অ্যালোভেরাকে এলো নামে উপস্থাপন করা হয়। যে ওষুধ খাওয়ার মাধ্যমে আপনার দীর্ঘদিনের আমাশয় খুব সহজেই দুর হতেপারে।

১১/ দীর্ঘদিনের কিডনি রোগ নিরাময়

অ্যালোভেরা কিডনি রোগের জন্য অত্যন্ত কার্যকারী। যাদের কিডনিতে পাথর রয়েছে এবং প্রসাবের ইনফেকশন রয়েছে তারা প্রতিদিন অ্যালোভেরার রস খেলে এই রোগগুলো থেকে খুব সহজেই আরোগ্য লাভ করতে পারে।(অ্যালোভেরা কোন রোগের জন্য ব্যবহার করা হয়)

বন্ধুরা উপরোক্ত এসব রোগ ছারাও অ্যালোভেরা ব্যবহারের মাধ্যমে আরও বিভিন্ন প্রকার রোগ নিরাময় হয়ে থাকে। আপনি যদি ঐ সমস্ত রোগ নিরাময়ের বিস্তারিত তথ্য জানতে চান তাহলে আমাদের পরবর্তী পোস্টটি ফলো করুন। আমরা পরবর্তী পোস্টটির মাধ্যমে অ্যালোভেরার বিস্তারিত তথ্য সম্পর্কে আলোচনা করেছি। আপনি চাইলেই সেটি দেখে আসতে পারেন এবং এরকম বিভিন্ন প্রকার ঔষধি গাছ সম্পর্কে জানতে চাইলে আমাদের সাইটটি ফলো করে সঙ্গেই থাকুন।

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।