লাইফস্টাইল

ইলন মাক্সের ১২টি মূল্যবান কথা যা পরিবর্তন আনতে পারে জীবনে

ইলন মাক্সের বিখ্যাত উক্তি

ইলন মাক্সের বিখ্যাত উক্তি! বর্তমান সময়ে ইলোন মাক্স এমন একটি নাম যা আবেগ, পরিশ্রম এবং সাফল্যের প্রতীক এবং যিনি তার ক্ষমতা দিয়ে সবাইকে অবাক করে দিয়েছেন।

ইলন মাক্সের প্রতিটা প্রচেষ্টা আমাদের জীবনে প্রায় প্রতিটা ক্ষেত্রেই প্রভাব ফেলেছে। সেটা স্পেস টেকনোলজি স্পেস এক্স হোক বা টেসলা মটরস বা অনলাইন পেমেন্ট পেপাল হোক বা টেকসই এনার্জি উৎপাদন সোলার সিটি। বর্তমান সময়ে ইলন মাক্স হলেন পৃথিবীর সবচেয়ে ধনী ব্যক্তি। এবং ইলন মাক্স  হলেন সেই ব্যক্তি যিনি বিশ্বকে পরিবর্তন করার শপথ নিয়েছেন।

পাশাপাশি তিনি মানবজাতির উন্নতির জন্য এই পরিবর্তন আনতে চান। মঙ্গল গ্রহে মানুষের বসতি স্থাপন সাসটেনেবল এনার্জি  উৎপাদনের মাধ্যমে গ্লোবাল ওয়ার্মিং কমানো এবং ট্রাফিক থেকে মুক্তি পেতে হাইপারলুপ তৈরি করাই হলো তার মেইন প্রজেক্ট।

সাকসেস এর আরেক নাম ইলন মাক্স।  তাই আজকের এই পোষ্টের মাধ্যমে ইলন মাক্সের এমন কিছু লাইভ চেঞ্জিং কোড আলোচনা করব যেগুলো আপনাকে ভীষণভাবে অনুপ্রাণিত করবে এবং আপনার চিন্তা ভাবনাকে পুরোপুরি বদলে দিবে। আর আপনার এই চিন্তা ভাবনায় পরিবর্তন আসলে আপনার জীবনে পরিবর্তন আসবে। তাই পোস্টটি অবশ্যই পুরটাই পড়ুন আর প্রতিটি কথা বোঝার চেষ্টা করুন।

১/ ইলন মার্কস বলেছেন, “””Failure Is An Option Here If Thinksong Not Failing You’re Not Elevating Enough””” মানে ব্যর্থতা শুধুমাত্র একটি মাপ । আপনি যা করছেন সেগুলোতে যদি ব্যর্থ না হন, তবে আপনি যথেষ্ট উদ্ভাবনীয় করছেন না। ব্যর্থতা হল আপনার সফলতার প্রথম পদক্ষেপ। এই পৃথিবীতে এমন সফল ব্যক্তি নেই যে কখনো কোনদিন ব্যর্থ হননি। তাই ব্যর্থ হলে গিভআপ না করে দিয়ে আবার নতুন করে লড়াই শুরু করতে হবে এবং লড়াইটা ততদিন পর্যন্ত করতে হবে যতদিন না আপনি সফল হচ্ছেন।

২/””” If somthing is important enough, even if the odds are against you, you should still do ti””” যদি কোন কিছু আপনার কাছে যথেষ্ট গুরুত্বপূর্ণ হয় তাহলে পরিস্থিতি আপনার বিরুদ্ধে হলেও আপনার সেটা করা উচিত। আপনি সেই কাজেই সফল হবেন যেটাকে আপনি সবচেয়ে বেশি গুরুত্ব দেবেন। তাই আপনাকেই ঠিক করতে হবে আপনার কাছে কোনটা ইম্পোর্টেন্ট। আপনাকেই বেছে নিতে হবে আপনার কাছে কোনটি গুরুত্বপূর্ণ।

আপনার কমফোর্ট জন নাকি সাকসেস। আপনাকেই ঠিক করতে হবে আপনার কাছে কোনটি সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ। আপনার লক্ষ্য পূরণের জন্য পরিশ্রম করা নাকি বন্ধুদের সঙ্গে সময় দেওয়া। আপনাকেই বেছে নিতে হবে আপনার কাছে কোনটি ইম্পোর্টেন্ট। আপনার সময়কে আপনার স্বপ্ন পূরণের কাজে লাগানো, নাকি ফেসবুক, হোয়াটসঅ্যাপ, ইনস্টাগ্রামে নিজের মূল্যবান সময়টাকে নষ্ট করা। সঠিক কাজটা বেছে নিন এবং সেই কাজটা কেই সবচেয়ে বেশি গুরুত্ব দিন। তাহলেই দেখবেন সফলতা পাবেন।

৩/ “””Patience is a virtue, and I’m learning patience. It’s a tough lesson””” মানে ধৈর্যশীল হওয়া একটি গুণ। আর আমি ধৈর্যশীল হওয়া শিখছি এটা একটা কঠিন শিক্ষা। এই পৃথিবীতে সবচেয়ে কঠিন কাজ হলো ধৈর্য ধরা কারণ।

এমন এমন পরিস্থিতি আসবে যখন আপনার মনে হবে হার মেনে নিয়ে গিভ আপ করে দেওয়াটাই সবচেয়ে ভালো অপশন। কিন্তু এরকম পরিস্থিতিতে ধৈর্য ধরতে হবে এবং চুপচাপ নিজের কাজটা করতে হবে। কঠিন সিচুয়েশনে ধৈর্য ধরাটাই হল সবচেয়ে কঠিন পরীক্ষা। আর এই পরীক্ষায় পাস করলে সফলতা নিশ্চিত।

৪/ “””The first step is to establish that is possible, then- probability will occur””” সফলতার প্রথম ধাপ হলো নিজের মধ্যে এই বিশ্বাস প্রতিস্থাপন করা যে, এটা সম্ভব। তারপরই সেটা ঘটার সম্ভাবনা থাকবে।

যেকোনো ক্ষেত্রে সফল হতে চাইলে নিজের মধ্যে একটা দৃঢ় বিশ্বাস দিয়ে শুরু করতে হবে। আর এই বিশ্বাসটা আপনাকে সবসময় সবচেয়ে খারাপ পরিস্থিতিতেও নিজের স্বপ্ন পূরণের জন্য লড়াই করতে সাহায্য করবে এবং আপনার সফল হওয়ার সম্ভাবনা অনেকগুন বেড়ে যাবে। সবকিছু শুরু করার আগে নিজের মধ্যে একটা বিশ্বাস তৈরি করুন।

5/ “””Persistence is very important. You should not give up unless you are forced to give up””” অধ্যাবসায় খুবই গুরুত্বপূর্ণ। হাল ছেড়ে দিতে বাধ্য না হলে হাল ছেড়ে দেওয়া উচিত নয়। এই পৃথিবীতে সফল মানুষ আর ব্যর্থ মানুষের মধ্যে একটা সূক্ষ্ম পার্থক্য রয়েছে। আর সেটা হল মাইনসেটের পার্থক্য।

যারা ব্যর্থ হয় তারা তাদের লুজার মাইন্ড সেটের জন্য ব্যর্থ হয়। আর যারা সফল হয় তাদের মধ্যে উইনার মাইনসেট থাকে। যার মধ্যে উইনার মাইনসেট থাকে সে যেকোনো পরিস্থিতিতেই হার মেনে নেয় না। তাই নিজের মধ্যে উইনার মাইনসেট তৈরি করুন।

6/ “””””People do better when they know what their ultimate goal is and what they need to do.It is important that people look forward to coming to work in the morning and enjoy working””” একজন মানুষ তখন ভালো কাজ করে, যখন সে জানে তার লক্ষ্য কি। কেননা এটা খুবই গুরুত্বপূর্ণ যে, একজন ব্যক্তি সকালে তার কাজে আসার জন্য অপেক্ষা করবে এবং নিজের কাজটাকে উপভোগ করবে।

এই পৃথিবীতে সেই ব্যক্তি সফল হয় যার মধ্যে নিজের লক্ষ্য সম্পর্কে স্পষ্টতা থাকে এবং যে জানে সে কি করছে এবং কেন করছে এবং কি করতে হবে। এই পৃথিবীতে 90% মানুষ তার কাজটাকে ভালোবাসে না। কারণ বর্তমানে তারা যে কাজটা করছে এটা তার স্বপ্ন ছিল না। আর নিজের স্বপ্ন পূরণ না হওয়ায় বেঁচে থাকার তাগিদে এই কাজটা বেছে নিয়েছে। আর সেই কারণে পৃথিবীর খুব কম লোকেই সফল হয়। আসলে স্বপ্ন দেখা সহজ কিন্তু স্বপ্ন পূরণ করা কঠিন।

7/ “””You have to work extra hard to get the best stuff possible. Find out what is wrong with it and try to fix it.Seek nagative feedback, particularly from friends”””   মানে আপনি যদি আপনার সম্ভাব্য সর্বোত্তম জিনিস তৈরি করার বিষয়ে অতিরিক্ত কঠোর হতে চান, তবে আপনি নিজের ভুলগুলো খুঁজুন এবং সেই ভুলগুলো ঠিক করুন। নেতিবাচক প্রতিক্রিয়ার সন্ধান করুন।

বিশেষ করে বন্ধুদের কাছ থেকে যেকোনো কাজ আপনি শুরুতেই নিখুঁতভাবে করতে পারবেন না। প্রথম প্রথম অনেক ভুল হবে আর এই ভুলগুলো থেকেই শিক্ষা নিতে হবে। আপনি যে চেষ্টা করছেন এই ভুলগুলো তার প্রমান। কোন কিছু করতে গেলে যেমন ভুল হবে তেমন লোকে আপনার স্বপ্ন সম্পর্কে অনেক খারাপ কথা বলে থাকবে।

আপনি আপনার সব থেকে কাছের লোকটাকে কাছে পাবেন না। কিন্তু তার জন্য হতাশ হলে চলবে না বরং আপনাকে সফলতা পেতেই হবে। আপনার সফলতাই হবে তাদের জন্য যোগ্য জবাব।

8/ “””If you wake up in the morning thinking that your future is going to get better, it could be a bright day. Otherwise, it is not possible.”””  আপনি যদি সকালে ওঠে এটা মনে করেন যে, আপনার ভবিষ্যৎ খুব বেশি ভালো হতে চলেছে। তবে এটা একটা উজ্জ্বল দিন।

অন্যথায় সফলতার জন্য নিজের চিন্তা ভাবনাকে পজিটিভ করতে হবে এবং পজেটিভ থাকতে হবে। কারণ পৃথিবীতে নেগেটিভিটির অভাব নেই। দিনের শুরুটা পজিটিভলি শুরু করতে পারলে বাকি দিনটা এমনি ভালো কাটবে। তাই একটা পজেটিভ মাইনসেট নিয়ে দিনটা শুরু করুন এবং দিনের ফিউচারকে বেটার করার কাজে লেগে পড়ুন।

9/  “””When You have struggled with a problem, that’s when you understand it””” যখন আপনি একটা সমস্যার সঙ্গে লড়াই করবেন তখনি আপনি বুঝতে পারবেন সমস্যার সঙ্গে লড়াই করাটা কতটা কঠিন। এজন্য প্যাকটিক্যাল সমস্যা সমাধানের জন্য সবার আগে সমস্যাটাকে বুঝতে হবে।

সমস্যাটাকে রুট লেভেল থেকে বুঝতে হবে। আর সেটার জন্য সমস্যাটার সাথে সময় কাটাতে হবে। সমস্যাটাকে নিয়ে গভীরভাবে চিন্তা করতে হবে। তাই যেকোন সমস্যার সমাধান বের করার আগে ভালো করে সমস্যাটাকে বোঝার চেষ্টা করুন।

10/ “””Try to learn how you can do things better. Keep questioning youeself””” মানে আপনি কিভাবে কোনো জিনিস আরো ভালো করতে পারেন সে সম্পর্কে ক্রমাগত চিন্তা করুন। নিজেকে প্রশ্ন করতে থাকুন সফল হওয়ার জন্য নিজেকে বেটার করতে হবে। নিজেকে বেটার করার জন্য নিজের নলেজ ইমপ্রুভ করতে হবে।

কারণ আপনি যত বেশি জানবেন তত বেশি আপনি সঠিক পথে এগিয়ে যেতে পারবেন। নিজের নলেজ ইনপ্রুপ করার জন্য নিজেকে প্রশ্ন করতে হবে। কোনো কিছু প্রতিষ্ঠা করার শুরুটা একটা প্রশ্ন থেকেই হয়। আপনি যত বেশি প্রশ্ন করবেন তত বেশি আপনার চিন্তাভাবনা স্পষ্ট হতে থাকবে।

11/ “””Take risks now and do something bold. You won’t regrest it.””” এখন ঝুঁকি নিন এবং সাহসী কিছু করুন। তাহলে পরে আফসোস করতে হবে না। এটা আসলেই একটা খুবই বাস্তবিক কথা। যারা নিজের স্বপ্ন পূরণ করতে পারে না তারা জীবনে যতদিন বাঁচে ততদিন আফসোস করে, ইস যদি আমি ওই সময় ওই সিদ্ধান্তটা নিতাম তাহলে আজ আমার জীবন অন্যরকম হতো।

বড় সফলতার ক্ষেত্রে রিক্সও বড় হয়। কিন্তু রিস্ক সবাই নিতে পারে না। আর যারা সাহস করে রিস্ক নেয় তারা নিজের জীবনকে বদলে ফেলে। তাই রিস্ক নিন তবে আমি বলব রিস্ক ততটুকুই নেওয়া উচিত যতটুকু আপনি সামলাতে পারবেন।

12/ “””There are way easier places to work, nobody changed the world on 40 hours a week.””” পৃথিবীতে অনেক সহজ কাজ আছে। কিন্তু কেউ সপ্তাহে ৪০ ঘন্টা কাজ করে পৃথিবী পরিবর্তন করেনি। অসাধারণ কিছু করার জন্য সাধারণ মানুষদের থেকে অনেক বেশি পরিশ্রম করতে হবে। ইলন মাক্স   সপ্তাহে ৮০ থেকে ৯০ ঘন্টা কাজ করেন। আর তার এই পরিশ্রমের জন্য আজ তিনি সফল। নিয়ম টা খুব সহজ যে যতটুকু পরিশ্রম করবে সে ততটুকু সফলতা পাবে। তাই নিজের স্বপ্ন পূরণের জন্য এবং নিজের লক্ষ্য পূরণের জন্য পরিশ্রম করুন।

বন্ধুরা এই ছিল ইলন মাক্সের লাইফ চেঞ্জিং কিছু গুরুত্বপূর্ণ কোড। আশা করি আজকের এই পোস্টটির মাধ্যমে আপনি ইন্সপ্রিমেন্ট পেয়েছেন এবং অনেক কিছু বুঝতে পেরেছেন। আর যদি এই পোস্টটি আপনার ভালো লাগে তাহলে অবশ্যই আমাদের কমেন্ট বক্সে জানিয়ে দিবেন।

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।