লাইফস্টাইল

চুল পরা বন্ধে ব্যবহার করুন অ্যালোভেরা ও পেঁয়াজের পেস্ট

চুল পরা বন্ধে করনিয় কি

চুল পরা বন্ধে করনিয় কি! বন্ধুরা আশা করি সকলে ভাল আছেন। আজকে আমরা এই পোস্টের মাধ্যমে আপনাদেরকে জানাবো চুল পরা বন্ধে অ্যালোভেরা এবং পেঁয়াজের ব্যবহার সম্পর্কে। বিশেষ করে চুল পরা বন্ধ এবং নতুন চুল গজানোর জন্য অন্যতম একটি প্রাকৃতিক উপাদান হচ্ছে অ্যালোভেরা এবং পেঁয়াজের রস। আমরা সকলেই জানি প্রতিদিন ৫০ থেকে ১০০ টা চুল পরা এটি স্বাভাবিক বিষয়। তবে সেই অনুযায়ী যদি নতুন চুল না গজায় তাহলে সেটাও একটি অস্বাভাবিক বিষয়। যাদের অতিরিক্ত চুল পড়ছে এবং চুল পড়ে মাথা টাক হতে শুরু করেছে তাদের জন্য অ্যালোভেরা এবং পেঁয়াজের রস ব্যবহার অত্যন্ত কার্যকরী হবে বলে আমরা আশা করছি। কেননা এই দুটি উপাদান একত্রে ব্যবহার করলে কয়েক সপ্তাহের মধ্যেই আপনার চুল পরা বন্ধ হবে এবং নতুন চুল গজাতে শুরু করবে। তাহলে চলুন আমরা জেনে নেই কিভাবে এই উপাদান গুলো ব্যবহার করে আমাদের চুল পড়া বন্ধ করতে পারি এবং নতুন চুল গজাতে পারি।

 ১/ প্রথমে আমাদেরকে নিতে হবে একটি পেঁয়াজ এবং অ্যালোভেরার পাতা। আমাদের বাসায় কম বেশি সকলেই অ্যালোভেরার গাছ রোপণ করে থাকি। যদি কারো বাসায় এই গাছ না থাকে তাহলে বাজার থেকে চাইলেই কিনতে পাওয়া যায় অ্যালোভেরার পাতা। তো আমরা এভাবে অ্যালোভেরা পাতা প্রথমে সংগ্রহ করে নিব।

২/ এরপর অ্যালোভেরার পাতাকে কাচি দিয়ে বা ছুরি দিয়ে কেটে এর মধ্যে থাকা সাদা কশ বা জেল আকৃতির স্তরকে বের করে নিব।

৩/ সেই জেলকে ছোট ছোট টুকরায় কাটতে হবে। কাটার পর নির্দিষ্ট একটি পরিষ্কার বাটিতে নিতে হবে।

৪/ এরপর ছোট টুকরোগুলোকে ইলেকট্রিক ব্লেন্ডার দিয়ে পেস্ট আকৃতি তৈরি করে নিতে হবে। এতে করে মাথার মধ্যে খুব সহজেই আকড়ে থাকতে পারবে। যদি কারো বাসায় ব্লেন্ডার না থাকে তাহলে চাইলেই সিল পাটার মধ্যেও বেটে নেওয়া সম্ভব।

৫/ এরপরে আমাদেরকে নিতে হবে একটি পেঁয়াজ। যদি কারো চুল অনেক বেশি পরিমাণে থাকে তাহলে একটির জায়গায় চাইলেই দুইটি বা তিনটি পেঁয়াজ নেওয়া যায়। পেঁয়াজটিকে পরিষ্কার করে গ্রেটারের সাহায্যে গ্রেট করে নিতে হবে।

৬/ আপনারা যদি চান তাহলে এটি ব্লেন্ডার দিয়েও পেস্ট করে নিতে পারেন। কিন্তু আপনাকে মনে রাখতে হবে এখানে শুধুমাত্র পেঁয়াজের রস ব্যবহার করতে হবে। আপনি চাইলেই পেয়াজ মাথার মধ্যে দিতে পারেন। কিন্তু এতে করে শ্যাম্পু করার পরও মাথার মধ্যে পেঁয়াজের অংশ থেকে যায়। এজন্য আমরা শুধুমাত্র পেঁয়াজের রস ব্যবহার করার জন্য আপনাকে বলছি।

৭/ এর পরের ধাপে আপনাকে পেঁয়াজের রস এবং অ্যালোভেরার   পেস্ট একটি পরিষ্কার বাটিতে নিয়ে মিকচার করতে হবে। অবশ্যই খুব ভালোভাবে মিকচার করবেন যাতে করে দুইটি উপাদান একত্রিত হয়ে যায়।

৮/ মনে রাখবেন আপনার চুল যদি খুবই রুক্ষ হয়ে থাকে তাহলে আপনি চাইলেই এই মিকচারের মধ্যে এক চামচ কোকোনাট অয়েল ব্যবহার করতে পারেন।

৯/ এরপর সমস্ত উপাদানটি মাথার মধ্যে ভালোভাবে দিতে হবে এবং চার থেকে পাঁচ মিনিট মেসেজ করবেন। এতে করে চুলের প্রতিটি গোড়ায় রক্ত সঞ্চালন বৃদ্ধি পাবে। যা চুল পড়া রোধ করে নতুন চুল গজাতে সাহায্য করে করবে।

১০/ সম্পূর্ণ পেস্ট মাথার মধ্যে দেওয়া হয়ে গেলে ৩০ থেকে ৪০ মিনিট পর্যন্ত রেখে দিবেন। সম্পূর্ণ মাথা শুকিয়ে গেলে শ্যামপুর সাহায্যে ভালো করে মাথা ধুয়ে নিবেন।

১১/ মনে রাখবেন এই প্রক্রিয়াটি অবশ্যই সপ্তাহে দুই থেকে তিনবার এপ্লাই করবেন। এতে করে আপনার চুল পড়া অনেকটাই কমে যাবে এবং নতুন চুল গজাতে সাহায্য করবে। চুলকে আরো আকর্ষণীয় ও সিল্কি দেখাবে।

চুল পরা বন্ধে করনিয় কি তো বন্ধুরা যাদের চুল পড়া সমস্যা রয়েছে তারা চাইলেই উপরোক্ত প্রক্রিয়াটি একবার হলেও ব্যবহার করে দেখতে পারেন। কেননা আমরা শতভাগ নিশ্চিত করে বলতে পারি যে এই প্রক্রিয়াটি সপ্তাহের দুই থেকে তিনবার ব্যবহারের মাধ্যমে আপনি একটি ভালো ফলাফল পাবেন আশা করা যায়।

আপনি যদি অ্যালোভেরা এবং পেঁয়াজ আরো কোন সমস্যার কারণে ব্যবহার করা হয় সে সম্পর্কে জানতে চান তাহলে আমাদের পরবর্তী পোস্টটি ফলো করুন। কেননা আমরা সেখানে বিস্তারিতভাবে উপস্থাপন করেছি কিভাবে অ্যালোভেরা এবং পেঁয়াজ আপনার অন্যান্য সমস্যাকে এক নিমিষেই দূর করে দিতে পারে।(অ্যালোভেরা এবং পেঁয়াজের রস দিয়ে কি হয়)

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।