ব্যবসায় উদ্যোগ

বড় ফেনী নদীতে এত ইলিশ কেন? ধরা পড়ছে ঝাকে ঝাকে

বড় ফেনী নদীতে ইলিশ ধরা পড়ছে ! ফেনী নদীতে সোনাগাজী উপজেলার বড় ফেনী নদীতে ইদানীং বেশ ইলিশ ধরা পড়ছে। নদীটিতে এত ইলিশ ধরা পড়ায় স্থানীয় জেলেরা অনেক খুশি। তাঁদের এই খুশিতে নতুন মাত্রা যুক্ত করছে বড় আকারের ইলিশ মাছ ধরা পরছে জেলেদের কাছে ফেনী নদীতে ।

 বড় ফেনী নদীতে ইলিশ ধরা পড়ছে 

সোনাগাজী উপজেলার আদর্শগ্রাম এলাকার জেলেদের জালে ইলিশগুলো ধরা পরছে

ওজন করে দেখা যায়, ৩৫টি ইলিশের মধ্যে ৫টির ওজন প্রায় ৩ কেজি করে ইলিশ মাছ । বাকি ৩০টি ইলিশের প্রতিটির ওজন ২ কেজির ওপরে।

স্থানীয় জেলে, মৎস্য অধিদপ্তরের কর্মকর্তা ও ইলিশগবেষকেরা বলছেন, বড় ফেনী নদীতে এই বড় ইলিশ ধরা পড়ছে, তা অত্যন্ত খুসির খবর। কারণ, নদীটি আবারো তার হারানো সম্পদ ফিরে পেতে চলছে। কেননা, ১৫ থেকে ২০ বছর আগে নদীটিতে প্রচুর ইলিশ ধরা পড়ত। ইলিশ মাছের আকারও ছিল বড়। মাঝে কিছুকাল নদীতে ইলিশের কোনো আকার ছিল না। এখন তা ফিরে পাওয়ার লক্ষণ দেখা যাচ্ছে আবরো।বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউট, নদীকেন্দ্র চাঁদপুরের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা মো. আনিছুর রহমান বলেছেন যে, ‘বড় ফেনী নদীতে বেশি ইলিশ পাওয়াটা প্রাকৃতিক দিক থেকে তাৎপর্যপূর্ণ। নদীটিতে আবারো স্বাভাবিকতা ফিরে আসছে, এটা তারই প্রমাণ বলে মনে করা হয়।’

সীমান্ত নদী
আমরা বলি বড় ফেনী একটি সীমান্ত নদী। নদীটির উৎপত্তিস্থল ভারতের ত্রিপুরা সীমান্তসংলগ্ন বাংলাদেশের খাগড়াছড়ির মাটিরাঙ্গা উপজেলা বলা হয়আরো বলেন পানিবিশেষজ্ঞ ম. ইনামুল হক, মাটিরাঙ্গার ফেনীছড়া থেকে বড় ফেনী নদীর জন্ম হয়। নদীটি বাংলাদেশ-ভারতের সীমান্ত এলাকা দিয়ে ৮০ কিলোমিটার প্রবাহিত হয়েছে এসেছে । তারপর নদীটি ফেনীর আমলিঘাটের কাছে বাংলাদেশে পুরোপুরি প্রবেশ করেছে। ফেনী সেচ প্রকল্প এই নদীর অববাহিকাতেই। এরপর নদীটি ফেনী রেগুলেটর হয়ে সন্দ্বীপ চ্যানেলে গিয়ে পড়েছে।

আগে জানা গেছে যে ইলিশের মৌসুমে বড় ফেনী ও ছোট ফেনী নদীর শেষ প্রান্তে বঙ্গোপসাগরের মোহনায় ইলিশ শিকার করেন হরলাল । তিনি জানান, ১৫ থেকে ২০ বছর আগে এই নদীতে প্রচুর ইলিশ ধরা পড়ত। কিন্তু মাঝখানে ইলিশ কমে যায়। যেটুকু ইলিশ পাওয়া যেতে, তা ধরাও কঠিন হয়ে উঠেছিল। কারণ, জলদস্যুর ভয়ে জেলেরা সাগরের মোহনার দিকে যেতে ভয় পেতেন।জলদস্যুর ভয়ে মাছ মারা জেত না জেলেরা বলেছে।হরলাল বলেন, তবে দুই থেকে তিন বছর ধরে ফেনী নদীতে ভালোই ইলিশ ধরা পড়ছে। জেলেরা এখন সাগরের মোহনাতেও যেতে পারছেন। কারণ, প্রশাসনের কঠোর নজরদারিতে এখন জলদস্যু নেই বললেই চলে।এখন মনে করা যায়।( বড় ফেনী নদীতে ইলিশ ধরা পড়ছে )

এত ইলিশ কেন
দেশে কয়েক বছর ধরে ইলিশের উৎপাদন বাড়ছে বলা যায়। ইলিশ তার আগের বিচরণক্ষেত্রগুলোয় ফিরে আসছে। এর পেছনে সরকারি নিষেধাজ্ঞার সুফলের কথা বলা হচ্ছে।প্রতিবছর ২০ মে থেকে ২৩ জুলাই সাগরে মাছ ধরায় নিষেধাজ্ঞা থাকে। আবার অক্টোবরে ইলিশের প্রজনন মৌসুমে ২২ দিনের নিষেধাজ্ঞা থাকে। এসব নিষেধাজ্ঞা সুফল দিচ্ছে বলে মনে করা হয় , জেলেরাই স্বীকার করছেন।

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।