লাইফস্টাইল

এখন গ্যাসের সমস্যা দূর হবে প্রাকৃতিক উপায়ে

গ্যাস্ট্রিক দূর করার উপায়

গ্যাস্ট্রিক দূর করার উপায়! গ্যাসের সমস্যায় আমরা কম বেশি সকলেই ভুগে থাকি। বেশিক্ষণ কোন কিছু না খেয়ে থাকলেই গ্যাসের সমস্যা দেখা দেয়। তা থেকে শুরু হয় বুকে এবং পেটে ব্যথা সেই সঙ্গে মাথা ব্যথা এবং অনেক সময় বমি ভাব হয়ে থাকে। অনিকের এই গ্যাসের সমস্যা থেকে গ্যাস্টিকও হয়ে থাকে। কখনো বেশি তেল জাতীয় খাবার খেলে গ্যাস হয়ে যেতে পারে। তাই যারা গ্যাসের সমস্যায় ভুগছেন বা যাদের গ্যাস্টিক আছে তারা কোন সুস্বাদু মসলা জাতীয় খাবার খাওয়ার আগে গ্যাসের ওষুধ খেয়ে সেসব খাবার খেয়ে থাকেন।

তবে সব সময় গ্যাসের ওষুধ খেয়ে খাবার খেলে দেখা যাবে কয়েক বছর গেলে আর কোন ঔষধ শরীরের মধ্যে কাজ করবে না। তাই ঔষধ খেয়ে গ্যাসের সমস্যা দূর না করে সম্পূর্ণ প্রাকৃতিক উপায়ে গ্যাসের সমস্যা দূর করাটাই সব থেকে ভালো। বন্ধুরা একটু চিন্তা করে দেখুন তো আপনি যদি এখন গ্যাস্ট্রিকের সমস্যার কারণে প্রতিনিয়ত গ্যাস্টিকের ঔষধ খেয়ে থাকেন তারা কয়েক বছর গেলে দেখবেন এই গ্যাস্ট্রিকের ওষুধ আর আপনার জন্য কোন কাজ করছে না।

ঠিক সেই সময়টাতে হতে পারে আপনি বড় কোন রোগে আক্রান্ত হয়ে যাবেন। এমনকি আপনার মৃত্যুও হতে পারে। তাই এই ধরনের বড় বিপদ থেকে বাঁচার জন্য গ্যাস্ট্রিকের ঔষধ প্রতিনিয়ত না খেয়ে প্রাকৃতিক উপায়ে কিভাবে আপনি গ্যাস্ট্রিক থেকে মুক্তি পাবেন সেই বিষয়টি আজকে আমরা আপনাদেরকে জানাবো।

১/ শসা

প্রিয় বন্ধুরা প্রাকৃতিকভাবে পেট থেকে গ্যাস দূর করার সহজ একটি উপায় হল বেশি বেশি শসা খাওয়া। শসা পেট ঠান্ডা রাখার জন্য অনেক বেশি কার্যকরী একটি খাদ্য। এতে রয়েছে ফ্লেভোনয়েড এবং ইনফ্লেমেটরি উপাদান যা পেটের মধ্যে গ্যাসের উদ্রেককে কমিয়ে দেয়। তাই প্রতিনিয়ত বেশি বেশি করে শসা খেলে আপনার পেটের মধ্যে গ্যাসের সমস্যা দূর হতে পারে।

২/ আদা

হজম সমস্যা দূর করার জন্য আদার জুড়ি মেলা ভার। আদা শিলপাটায় পিষে লবণ দিয়ে এর রস পান করা যায় অথবা দুই কাপ পানি দিয়ে আদা জাল দিয়ে ছেচে আদা চা তৈরি করে পান করুন সকালে এবং বিকেলে।এতে করে আপনার পেটের গ্যাস বা গ্যাস্ট্রিক সমস্যা দূর হয়ে যাবে।

৩/ টমেটো

গ্যাসের সমস্যা দূর করার জন্য টমেটো খুব চমৎকার কাজ করে থাকে। টমেটোর মধ্যে রয়েছে পটাশিয়াম যা শরীরের মধ্যে সোডিয়ামের ভারসাম্য রক্ষা করে। আর এর ফলে পেট ফাঁপা হ্রাস পায়।

৪/ দুই

দুই আমাদের হজম শক্তি বৃদ্ধিতে সহায়তা করে থাকে। দই খাওয়ার ফলে আমাদের পেটে দ্রুত হজম শক্তি বৃদ্ধি পায়। ফলে পেটের মধ্যে গ্যাস্টিকের সমস্যা সহজেই দূর হয়ে যায়। এমনকি যদি কারো গ্যাস্ট্রিক সমস্যা থেকে থাকে সেই সমস্যাও দূর হওয়ার সম্ভাবনা থাকে।

৫/ পেঁপে

প্রিয় বন্ধুরা প্রাকৃতিকভাবে গ্যাসের সমস্যা দূর করার জন্য যে খাবারটি খাবেন তাহলে পেঁপে। এতে রয়েছে পাপায়া নামক এনজাইম। যা আমাদের হজম শক্তিকে বহু গুনে বাড়িয়ে দেয়। নিয়মিত পেঁপে খাওয়ার অভ্যাস করলেও গ্যাসের সমস্যা দূর হয়ে যায়। সে ক্ষেত্রে আমাদের মনে রাখতে হবে আমরা যেন বিষমুক্ত ফলটি বাজার থেকে কিনে নিতে পারি। অথবা বাসার মধ্যে পেঁপের গাছ লাগিয়ে সেই গাছের ফল আমরা প্রতিনিয়ত খেতে পারি।

৬/ ঠান্ডা দুধ

ঠান্ডা দুধ পাকস্থলীর গ্যাস্ট্রিক এসিডিটিকে নিয়ন্ত্রণ করে থাকে। পাশাপাশি এসডি থেকে আমাদেরকে মুক্তি দেয়। একগ্লাস ঠান্ডা দুধ পান করলে এসিডিটি হওয়ার সম্ভাবনা কমে যায়। ফলে পেটের গ্যাস বা গ্যাস্ট্রিকের সমস্যা দূর হয়ে যায়।

৭/ কলা

কলা পাকস্থলীর অতিরিক্ত সোডিয়াম দূর করতে সহায়তা করে। এতে করে গ্যাস্ট্রিকের সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়। এছাড়াও যাদের কুষ্ঠুকাঠিন্য রয়েছে তারা প্রতিনিয়ত কলা খেলে এই সমস্যা দূর হয়ে যায়। আমরা সারাদিনে যেন অন্তত দুটি খোলা খাই এই বিষয়ে লক্ষ রাখতে হবে। পেট পরিষ্কার রাখার জন্য কলা বেশ উপকারী।

৮/ কাঁচা হলুদ

যাদের পেটে অতিরিক্ত গ্যাস্ট্রিক সমস্যা তারা যদি কাঁচা হলুদ চিবিয়ে খেতে পারে তাহলে খুব দ্রুত এর ফলাফল পেয়ে যাবে। আর এছাড়া যদি আপনি কাঁচা হলুদ চিবিয়ে খেতে না পারেন তাহলে আদার মতো করে শিলপাটায় পিসিয়ে এর রস লবণ দিয়ে খেতে পারেন। এতে করেও আপনার পেটের গ্যাস বা গ্যাস্ট্রিক দূর হয়ে যাবে।

৯/ পুদিনা পাতার পানি

বন্ধুরা আরেকটি গুরুত্বপূর্ণ প্রাকৃতিক উপায় হল পুদিনা পাতার পানি খাওয়ার মাধ্যমে আপনি খুব সহজে প্রাকৃতিক উপায়ে গ্যাস্ট্রিক সমস্যা দূর করতে পারেন। এজন্য আপনাকে চার-পাঁচটি পুদিনা পাতা একটি গ্লাসে নিয়ে ফুটিয়ে খেতে হবে। এতে করে আপনি খুব সহজেই গ্যাস্ট্রিক সমস্যা থেকে সমাধান পেতে পারেন।

বন্ধুরা এই ছিল আজকের পোস্টটি। আশা করি আপনাদের মধ্যে যারা গ্যাস্ট্রিক সমস্যায় ভুগছেন তারা প্রাকৃতিক উপায়ে চাইলেই তাদের গ্যাস্ট্রিক সমস্যা দূর করতে পারেন। আমরা প্রতিনিয়ত গ্যাস্টিক সহ আরো বিভিন্ন রকম শারীরিক রোগে আক্রান্ত হয়ে থাকি। আপনি কোন রোগে আক্রান্ত তা আমাদের কমেন্ট বক্সে জানিয়ে দিন এবং সেই রোগটি থেকে মুক্তি পাওয়ার জন্য আমাদের পরবর্তী পোস্টটি ফলো করুন ধন্যবাদ।(গ্যাস্ট্রিক দূর করার উপায়)

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।